মডেমঃ প্রেরক ও প্রাপক যন্ত্র  হিসাবে যে ইলেকট্রনিক ট্রান্সমিশন সিস্টেম বা যন্ত্রের মাধ্যমে মডুলেশন ও ডিমডুলেশন প্রক্রিয়া সম্পন্ন করে উৎস ও গন্তব্য কম্পিউটারের মধ্যে ডেটা আদান প্রদানে সাহায্য করে তাকে মডেম বলে।

হাবঃ নেটওয়ার্কের ডিভাইস সমুহের জন্য একটি সাধারণ কানেকশন পয়েন্ট। যে কেন্দ্রীয় সংযোজক যন্ত্র প্রেরক মাধ্যম হতে প্রাপ্ত সিগন্যাল শুধুমাত্র একটি নির্দিষ্ট প্রাপক কম্পিউটারে প্রেরন না করে সংযুক্ত প্রতিটি কম্পিউটারে প্রেরণ করে তাকে হাব বলে। দুইয়ের অধিক কম্পিউটারের মধ্যে নেটওয়ার্ক তৈরি করতে হলে এমন একটি কেন্দ্রীয় ডিভাইস এর প্রয়োজন হয় যা প্রতিটি কম্পিউটারকে সংযুক্ত করতে পারে তাকে হাব বলে।

সুইচঃ যে ডিভাইস প্রেরিত সিগন্যালকে গ্রহণের পর টার্গেট কম্পিউটারে প্রেরণ করে তাকে সুইচ বলে।

রাউটারঃ রাউটার একটি বুদ্ধিমান কানেক্টিভিটি ডিভাইস যা বিভিন্ন ধরণের নেটওয়ার্ককে সংযুক্ত করতে পারে। ডেটা প্রেরণের ক্ষেত্রে সবচেয়ে কম দূরতের পাথ ব্যবহার করে। এটি একটি বুদ্ধিমান কানেক্টিভিটি ডিভাইস যা লজিক্যাল এবং ফিজিক্যাল এড্রেস ব্যবহার করে দুই বা ততধিক নেটওয়ার্ক সেগমেন্টের মধ্যে ডেটা আদান প্রদানের ব্যবস্থা করে।

গেটওয়েঃ যে ডিভাইস বিভিন্ন ধরনের প্রোটোকল সমৃদ্ধ নেটওয়ার্ক গুলোকে সংযুক্ত করে তাকে গেটওয়ে বলে।

রিপিটারঃ যে ডিভাইস প্রবাহিত সিগন্যালকে পুনরায় শক্তিশালী ও অধিক দূরত্ব অতিক্রম করার জন্য ব্যবহার করা হয় তাকে রিপিটার বলে।

ব্রিজঃ যে ডিভাইস একাধিক ল্যানের ভিতরে সংযোগ স্থাপনের জন্য ব্যবহৃত হয় তাকে ব্রিজ বলে।  

Advertisements

advertise

Copyright © Tutorials Valley