ওয়েব পেইজঃ একটি ওয়েব সাইট এর স্বতন্ত্র কোনো পেজকে ওয়েব পেইজ বলা হয় যেখানে বিভিন্ন লেখা, তথ্য, অডিও, ভিডিও, ছবি, এনিমেশন ইত্যাদি উপস্থাপন করা হয়।

ওয়েব সাইটঃ একই ডোমেইনের অধীনে একাধিক ওয়েব পেইজের সমষ্টিকে ওয়েব সাইট বলা হয়।

ওয়েব ব্রাউজারঃ ওয়েব ব্রাউজার হলো ওয়েব সাইটে প্রবেশের জন্য একটি অত্যাবশ্যকীয় সফটওয়ার।

ওয়েব সার্ভারঃ একটি ওয়েব সাইট এর ফাইলগুলো যেখানে হোস্ট করা হয় বা রাখা হয় তাকেই ওয়েব সার্ভার বলা হয়।

সার্চ ইঞ্জিনঃ সার্চ ইঞ্জিন এক ধরনের অনুসন্ধান প্রোগ্রাম যা ইন্টারনেট হতে যে কোন তথ্য সহজে খুঁজে পেতে সাহায্য করে।

ইন্টারনেট প্রটোকল: ইন্টারনেটের মাধ্যমে কম্পিউটার থেকে কম্পিউটারে যোগাযোগ বা আদান প্রদানের নির্দিষ্ট নিয়মনীতিকে ইন্টারনেট প্রটোকল বলা হয়। কী/কখন/কিভাবে আদান প্রদান হবে ইত্যাদি প্রটোকল নির্ধারণ করে। বিভিন্ন রকম প্রটোকল রয়েছে। যেমন- HTTP, FTP, TCP/IP, VOIP, SMTP, POP ইত্যাদি।

HTTP: Hyper Text Transfer Protocol

FTP: File Transfer Protocol

TCP/IP: Transmission Control Protocol/Internet Protocol

VOIP: Voice Over Internet Protocol

SMTP: Simple Mail Transfer Protocol

POP: Post Office Protocol

IP Address:  IP address হলো Internet Protocol address. অর্থাৎ এটি একটি সংখ্যাগত লেবেল যা কোন নেটওয়ার্কে বা ইন্টারনেটে যুক্ত থাকা একটি কম্পিউটারের ঠিকানাকে বোঝায়।

বর্তমানে IP address কে ৩২ বিটের সংখ্যা দিয়ে প্রকাশ করা হয় যা ইন্টারনেট প্রটোকল ভার্সন-4 বা IPV4 নামে পরিচিত। আইপি অ্যাড্রেসে মূলত দুটি অংশ থাকে। যথা- নেটওয়ার্ক অ্যাড্রেস ও হোস্ট অ্যাড্রেস।

ডোমেইন নেমঃ ডোমেইন নেম বলতে সাধারণত কোন একটি ওয়েব সাইটের নামকে বুঝায়। প্রত্যেক ওয়েব সাইটের একটি নির্দিষ্ট আইপি অ্যাড্রেস থাকে। কিন্তু আইপি অ্যাড্রেস দিয়ে ওয়েব সাইট মনে রাখা কষ্টসাধ্য। তাই মনে রাখার সুবিধার জন্য আইপি অ্যাড্রেসের পরিবর্তে ডোমেইন নাম ব্যাবহার কর হয়।

DNS(Domain Name System): যে পদ্ধতিতে ডোমেইন নামকে নিয়ন্ত্রণ করা হয় তাকে DNS(Domain Name System) বলা হয়। এটি এমনভাবে নিয়ন্ত্রণ করা হয়ে থাকে যেন একই ডোমেইন নাম একাধিক না হয়। যেমনঃ www.google.com এখানে google নামে অন্য কেউ ডোমেইন কিনতে পারবে না।

ডোমেইন টাইপঃ ডোমেইন নামের ডট এর পরের অংশটিকে বলা হয় ডোমেইন টাইপ। ডোমেইন টাইপ সাধারণত দুই ধরণের। যথা- জেনেরিক ও কান্ট্রি। জেনেরিক টাইপ ডোমেইন গুলোকে টপ লেভেল ডোমেইন বলা হয়। যেমন- .com, .net, .edu. .gov, .mil, .org ইত্যাদি। এটি দেখে বুঝা যায় যে প্রতিষ্ঠানটি কি ধরণের। কোনো দেশের নির্দিষ্ট কোনো ডোমেইনকে সুনির্দিষ্ট ভাবে ব্যবহার করতে কান্ট্রি টাইপ ডোমেইন ব্যবহার হয়। কান্ট্রি ডোমেইন দুই ডিজিট এর হয়ে থাকে যা দেশের সংক্ষিপ্ত নাম ব্যবহার করে হয়।

কান্ট্রি ডোমেইন

দেশের নাম

.bd

বাংলাদেশ

.uk

যুক্তরাজ্য

.us

যুক্তরাষ্ট্র

.au

অস্ট্রেলিয়া

.in

ভারত

Advertisements

advertise

Copyright © Tutorials Valley