HTML: HTML হল Hyper Text Markup Language.  এটি ওয়েবপেইজ তৈরি করার জন্য ব্যবহৃত মার্ক আপ ল্যঙ্গুয়েজ।  মার্ক আপ ল্যঙ্গুয়েজ বলা হয়ে থাকে কারণ এটি মূলত কতগুলো ট্যাগ এর সমন্বয়ে গঠিত, যা ওয়েব পেইজের এলিমেন্ট গুলো কিভাবে প্রদর্শিত হবে তা নির্দেশ করে।  

HTML ট্যাগ: HTML এ ব্যবহৃত ট্যাগ কেই HTML ট্যাগ বলা হয় যা ওয়েব পেইজ লিখার জন্য ব্যবহৃত হয়। HTML ট্যাগ হল ওয়েব পেইজ তৈরির নির্দেশাবলী যার মাধ্যমে ওয়েব পেইজের এলিমেন্ট গুলো কিভাবে প্রদর্শিত হবে তা নির্দেশ করে।  এঙ্গেল ব্র্যাকেট < > দিয়ে ট্যাগ লিখতে হয়।  এঙ্গেল ব্র্যাকেট < > কে ওপেনিং ট্যাগ এবং স্লাশ(/) সহ এঙ্গেল ব্র্যাকেট <!-- --> কে ক্লোজিং ট্যাগ বলা হয়।

HTML tag দুই রকম। ১। এম্পটি ট্যাগ ২। কন্টেইনার ট্যাগ  

১। এম্পটি ট্যাগঃ যে সকল ট্যাগ এর ওপেনিং ট্যাগ আছে কিন্তু ক্লোজিং ট্যাগ নেই তাকে এম্পটি ট্যাগ বলা হয়। যেমনঃ
,


, ইত্যাদি। <>২। কন্টেইনার ট্যাগঃ যে সকল ট্যাগ এর ওপেনিং ট্যাগ ও ক্লোজিং ট্যাগ থাকে তাকে কন্টেইনার ট্যাগ বলা হয়। যেমনঃ <>..., <>... ইত্যাদি। <>> > এখানে > <>> <>  <> <>     ট্যাগ      > <>  <>  <> > <>  <>&> <>  <>  <>  <>  <>> <>১। > ট্যাগ দিয়ে শুরু এবং ট্যাগ দিয়ে শেষ করতে হবে। এর ভেতরে সমস্ত তথ্য থাকবে। <>২। > ট্যাগ দিয়ে শুরু এবং ট্যাগ দিয়ে শেষ করতে হবে। <>৩। > <>৪। > ট্যাগ দিয়ে শুরু এবং ট্যাগ দিয়ে শেষ করতে হবে। ওয়েব পেইজে কোন কিছু প্রদর্শনের জন্য প্রয়োজনীয় সকল কোড এই অংশে লিখতে হয়।   <><> <>                <> <>                                <> > <>                <>                <> <>                                > <>  <>                <> <>&>

Advertisements

advertise

Copyright © Tutorials Valley