ডেটা টাইপঃ সি প্রোগ্রাম বিভিন্ন রকম ডেটা নিয়ে কাজ করে। প্রোগ্রামে ডেটা ইনপুট দেওয়া হয় এবং প্রোগ্রাম সেই ডেটা প্রসেস করে আউটপুট প্রদান করে। প্রোগ্রাম কি ধরনের ডেটা ইনপুট নিবে তা আগে থেকে উল্লেখ করে দিতে হয়। সি তে বিভিন্ন রকম ডেটা টাইপ রয়েছে। নিচে মৌলিক চারটি ডেটা টাইপ নিয়ে আলচনা করা হলঃ

১। character টাইপঃ ক্যারেক্টার অর্থাৎ বর্ণ বা বর্ণমালা নিয়ে কাজ করার জন্য এ ডেটা টাইপ ব্যবহার করা হয়। ক্যারেক্টার টাইপ ডেটা ঘোষণা করতে char কীওয়ার্ড লিখতে হয়। যেমন- char a; এটি ১ বাইট জায়গা দখল করে।

২। Integer টাইপঃ পূর্ণ সংখ্যা নিয়ে কাজ করার জন্য ইন্টিজার ডেটা টাইপ ব্যবহার করা হয়। ইন্টিজার টাইপ ডেটা ঘোষণা করতে int কীওয়ার্ড লিখতে হয়। যেমন- int a; এটি ২ বাইট জায়গা দখল করে।

৩। float টাইপঃ ভগ্নাংশ বা দশমিক চিহ্নযুক্ত সংখ্যা নিয়ে কাজ করার জন্য ফ্লোট ডেটা টাইপ ব্যবহার করা হয়। ফ্লোট টাইপ ডেটা ঘোষণা করতে float কীওয়ার্ড লিখতে হয়। যেমন- float a; এটি ৪ বাইট জায়গা দখল করে।

৪। double টাইপঃ ফ্লোটের চেয়ে বড় দশমিক চিহ্নযুক্ত সংখ্যা নিয়ে কাজ করার জন্য ডাবল ডেটা টাইপ ব্যবহার করা হয়। ডাবল টাইপ ডেটা ঘোষণা করতে double কীওয়ার্ড লিখতে হয়। যেমন- double a; এটি ৮ বাইট জায়গা দখল করে।

ডেটা টাইপ ঘোষণার নিয়মঃ

১। ডেটা টাইপের কীওয়ার্ড লিখে তারপর স্পেস দিয়ে ভেরিয়েবলের নাম লিখতে হবে, শেষে সেমিকোলন(;) দিতে হবে। যেমন- int a;

২। একই ধরণের একাধিক ডেটা টাইপ ব্যবহার করতে প্রথমে কীওয়ার্ড লিখে তারপর স্পেস দিয়ে ভেরিয়েবল গুলোকে একই লাইনে কমা দিয়ে পর পর লিখা যাবে, সবশেষে সেমিকোলন(;) দিতে হবে। যেমন- int a,b,c,sum;

Advertisements

advertise

Copyright © Tutorials Valley