ডেটা টাইপঃ

Text: বর্ণ ভিত্তিক ডেটার ক্ষেত্রে এ ডেটা টাইপ ব্যাবহার করা হয়। তবে এ ফিল্ডে বর্ণের সাথে সংখ্যাও লেখা যায়। এ ফিল্ডে ২৫৫ টি বর্ণ লেখা যায়। যেমনঃ name, designation, address ইত্যাদি।

Number: সংখ্যাভিত্তিক ডেটার ক্ষেত্রে এ ডেটা টাইপ ব্যাবহার করা হয়। এ ফিল্ডে পূর্ণ সংখ্যা ও দশমিক যুক্ত সংখ্যা লেখা হয় কিন্তু কোন বর্ণ লেখা যায় না। যেমনঃ Marks, GPA, Mobile no ইত্যাদি।

Auto number: সিরিজ জাতীয় ডেটার ক্ষেত্রে এ ডেটা টাইপ ব্যাবহার করা হয়। অর্থাৎ যেসব ক্ষেত্রে ডেটা ধারাবাহিক ভাবে বাড়বে সেসব ক্ষেত্রে এ ডেটা টাইপ ব্যাবহার করা হয়। যেমনঃ SL no, ID no, Roll no ইত্যাদি।

Currency:  মুদ্রা জাতীয় ডেটার ক্ষেত্রে এ ডেটা টাইপ ব্যাবহার করা হয়। যেমনঃ Tuition fee, Salary, Exam Fee, Service Charge ইত্যাদি।

 Date/Time: তারিখ ও সময় জাতীয় ডেটার ক্ষেত্রে এ ডেটা টাইপ ব্যাবহার করা হয়। যেমনঃ Date of Birth, Joining date, Admission date ইত্যাদি।  

Memo: কোন কিছু বর্ণনা করতে এ জাতীয় ডেটা টাইপ ব্যাবহার করা হয়। এখানে ৬৫,৫৩৬ টি বর্ণ লেখা যায়। এটি ডেটাবেজের সবচেয়ে বড় ডেটা টাইপ। যেমনঃ মন্তব্য (Remarks) ফিল্ডে এ ডেটা টাইপ ব্যাবহার করা হয়।

OLE Object: Object Linking and Embedding. যে সমস্ত তথ্য ডেটাবেজ নয় এমন সফটওয়্যারে করা সেসব ডেটা (যেমন-ছবি) ডেটাবেজে নেয়ার ক্ষেত্রে এ ডেটা টাইপ ব্যাবহার করা হয়।  

 Hyperlink: ডেটাবেজ প্রোগ্রামের সাথে ওয়েব পেজের লিংক করার জন্য এ ডেটা টাইপ ব্যাবহার করা হয়।

Logical: সত্য/মিথ্যা বা হ্যাঁ/না জাতীয় ডেটার ক্ষেত্রে এ ডেটা টাইপ ব্যাবহার করা হয়। যেমনঃ Present/absent, married/unmarried, skilled/unskilled ইত্যাদি।

Advertisements

advertise

Copyright © Tutorials Valley