আধুনিক যুগের পূর্বে সাহিত্যগুণ সমৃদ্ধ কোন গদ্য রচনার প্রমাণ পাওয়া যায় না। দৈনন্দিন জীবনে বাঙালির কথাবার্তায় চরদিন গদ্যরীতি ব্যবহৃত হলেও উনবিংশ শতাব্দীর পূর্ব পর্যন্ত সাহিত্যে তার অনুপ্রবেশ ঘটে নি এবং এর লিখিত রূপ চিঠিপত্র, দলিল দস্তাবেজ, বিদেশী খ্রিষ্টান কর্তৃক লিখিত ধর্ম বিষয়ক গ্রন্থের সংকীর্ণ সীমানায় আবদ্ধ ছিল।

১৫৫৫ খ্রিষ্টাব্দে আসামের রাজাকে লেখা কোচবিহারের রাজার একটি পত্রকে বাংলা গদ্যের প্রাপ্ত প্রাচীনতম নিদর্শন বলে মনে করা হয়।

সপ্তদশ শতাব্দীর শেষভাগে ঢাকার ভূষণার জমিদার পুত্র “দোম আন্তোনিও” নামক একজন দেশীয় পাদ্রি রচিত “ব্রাক্ষণ-রোমান-ক্যাথলিক-সংবাদ” গ্রন্থটি বাংলা গদ্যের প্রাথমিক প্রচেষ্টার নিদর্শন হিসেবে ধরা হয়। গ্রন্থটি পর্তুগালের রাজধানী লিসবন নগরে ১৭৪৩ খ্রিষ্টাব্দে রোমান অক্ষরে মুদ্রিত হয়। এটি বাঙালির লেখা প্রথম মুদ্রিত গ্রন্থ।

“কৃপার শাস্ত্রের অর্থভেদ” বাংলা কথ্য ভাষার আদি গ্রন্থ। রোমান ক্যাথলিক পর্তুগিজ পাদ্রি “মানোএল দা আসসুম্পসাঁও” কতৃক রচিত ১৭৪৩ খ্রিষ্টাব্দে লিসবনে রোমান হরফে মুদ্রিত “কৃপার শাস্ত্রের অর্থভেদ” বাংলা গদ্যের প্রাথমিক প্রচেষ্টার নিদর্শন হিসেবে উল্লেখযোগ্য। তিনি ঢাকার ভাওয়াল অঞ্চলে পাদ্রি হিসেবে ধর্মপ্রচারে রত ছিলেন এবং সে অঞ্চলে থাকাকালীন গ্রন্থটি রচিত বলে তাতে স্থানীয় উপভাষার প্রভাব আছে।

পাদ্রি “মানোএল দা আসসুম্পসাঁও” পর্তুগিজ ভাষায় একখানি বাংলা ব্যাকরণ এবং একখানি পর্তুগিজ-বাংলা শব্দকোষ প্রণয়ন করেছিলেন। ১৭৪৩ খ্রিষ্টাব্দে লিসবন থেকে প্রকাশিত ব্যাকরণটি প্রাচীনতম বাংলা ব্যাকরণ হিসেবে বিবেচিত।  

“মানোএল দা আসসুম্পসাঁও” –এর নামে প্রচলিত ব্যাকরণ ও শব্দকোষ বইটির নাম Vocabolario em idioma  Bengalla, e Portuguez dividido em duas partes । বইটি বাংলা ভাষার প্রথম ও প্রাচীনতম ব্যাকরণ ও শব্দকোষ। এটি মূলত একটি অভিধান।

বাংলা গদ্যের ধারাবাহিক চর্চার পূর্বে কয়েকজন ইংরেজ পন্ডিতব্যক্তি বাংলা গদ্যের বিকাশে বিশেষভাবে সাহায্য করেছিলেন। “নাথানিয়েল ব্রাসি হ্যালহেড” তাঁদের মধ্যে অন্যতম একজন পন্ডিত।

“নাথানিয়েল ব্রাসি হ্যালহেড” ১৭৭৮ খ্রিষ্টাব্দে প্রথম ইংরেজি ভাষায় বাংলা ব্যাকরণ রচনা করেছিলেন। তাঁর গ্রন্থটির নাম ছিল A Grammar of the Bengal Language । এটি বাংলা ভাষার প্রথম আদর্শ ব্যাকরণ। গ্রন্থটির অংশবিশেষ বাংলায় চার্লস উইলকিনসের হুগলীর মুদ্রণযন্ত্র থেকে মুদ্রিত হয়।

“নাথানিয়েল ব্রাসি হ্যালহেড” সর্বপ্রথম বাংলা টাইপ সহযোগে বাংলা ব্যাকরণ মুদ্রণ করেন।   

 

১। বাংলা সাহিত্যে কখন গদ্যের সুচনা হয়?

ক। নবম শতকে                খ। ত্রয়োদশ শতকে

গ। ষোড়শ শতকে              ঘ। উনিশ শতকে                   উত্তরঃ ঘ         

Advertisements

advertise

Copyright © Tutorials Valley