বাংলাদেশে কর্মরত ইস্ট ইন্ডিয়া কোম্পানির ইংরেজ কর্মচারীদের দেশীয় ভাষায় শিক্ষাদানের জন্য তৎকালীন ইংরেজ শাসিত ভারতের গভর্নর “জেনারেল লর্ড ওয়েলেসলি” কর্তৃক ১৮০০ খ্রিস্টাব্দের ৪ মে কলকাতায় ফোর্ট উইলিয়াম কলেজ প্রতিষ্ঠিত হয়। বাংলা গদ্য সাহিত্য বিকাশে ফোর্ট উইলিয়াম কলেজের অবদান বিশেষভাবে উল্লেখযোগ্য।

এই কলেজে ১৮০১ সালে বাংলা বিভাগ খোলা হলে প্রথম অধ্যক্ষ এবং বাংলা বিভাগের প্রধান হিসেবে যোগদান করেন বাংলায় অভিজ্ঞ উইলিয়াম কেরী। তিনি ফোর্ট উইলিয়াম কলেজের বাংলা বিভাগের প্রতিষ্ঠাতা প্রধান ছিলেন।

 

কলেজের অন্যান্য পন্ডিতদের মধ্যে অন্যতম ছিলেন রামরাম বসু, মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার, গোলকনাথ শর্মা, রাজীবলোচন মুখোপাধ্যায়, হরপ্রসাদ রায়, চন্ডীচরণ মুনশি, তারিণীচরণ মিত্র। “মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার” ফোর্ট উইলিয়াম যুগে সবচেয়ে বেশি গ্রন্থ রচনা করেছেন।

ফোর্ট উইলিয়াম কলেজের পণ্ডিত

রচিত গ্রন্থ

মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার

প্রবোধচন্দ্রিকা, বেদান্তচন্দ্রিকা, রাজাবলী, বত্রিশ সিংহাসন

রাজীবলোচন মুখোপাধ্যায়

মহারাজ কৃষ্ণচন্দ্র রায়স্য চরিত্রং

তারিণীচরণ মিত্র

ওরিয়েন্টাল ফেবুলিস্ট

চন্ডীচরণ মুনশি

তোতা ইতিহাস

হরপ্রসাদ রায়

পুরুষ পরীক্ষা

গোলকনাথ শর্মা

হিতোপদেশ

 

 

উইলিয়াম কেরী

উইলিয়াম কেরী (১৭৬১-১৮৩৪) ছিলেন একজন ইংরেজ মিশনারি। বাংলা গদ্যের বিকাশে এই বিদেশির অবদান সর্বাধিক। তাঁর নিকট বাংলাভাষা চির ঋণী হয়ে আছে। তিনি ১৭ই আগস্ট,১৭৬১ ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন। ১৮০১ খ্রিষ্টাব্দে ইংরেজি ভাষায় A Grammar of the Bengali Language নামক একটি বাংলা ব্যাকরণ গ্রন্থ প্রণয়ন করেন। খ্রিস্টধর্ম প্রচারের জন্য কেরী সর্বপ্রথম বাইবেলের বাংলা অনুবাদ করেন। ১৮১০ সালে দরিদ্র খ্রিষ্টান সন্তান্দের জন্য কলকাতায় তিনি বোর্ডিং স্কুল প্রতিষ্ঠা করেন।

উইলিয়াম কেরীর মৌলিক গ্রন্থ

১। কথোপকথন , বাংলা ভাষায় মুদ্রিত প্রথম গ্রন্থ। বাংলা ভাষার কথ্যরীতির প্রথম নিদর্শন এই গ্রন্থে বিধৃত।

২। ইতিহাসমালা , বাংলা ভাষার প্রথম গল্পসংগ্রহ।

 

রামরাম বসু

রামরাম বসু(১৭৫৭-১৮১৩) উইলিয়াম কেরীকে বাংলা ভাষা শেখান। এজন্য তিনি “কেরী সাহেবের মুনশি” হিসেবে পরিচিতি পান। রামরাম বসুর প্রবন্ধগ্রন্থ নিন্মরুপ-

১। রাজা প্রতাপাদিত্য চরিত্র, ১৮০১ সালে গ্রন্থটি বাংলা ভাষায় মুদ্রিত হয়। এটি বাঙ্গালী লেখা বঙ্গাক্ষরে মুদ্রিত প্রথম মৌলিক গ্রন্থ। বাংলা গদ্যে প্রথম জীবনচরিত।

২। লিপিমালা, প্রথম বাংলা পত্রসাহিত্য।

Advertisements

advertise

Copyright © Tutorials Valley